মাধ্যম নিউজ ডেস্ক: ওয়েব সিরিজের (Web Series) পর এবার বিজ্ঞাপনের (Advertisement) ওপর বিধিনিষেধ আরোপ করল কেন্দ্রীয় সরকার (Central Government)। বিভ্রান্তিমূলক বিজ্ঞাপনকে (Misleading Ads) নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। যে সমস্ত বিজ্ঞাপনে গ্রাহকদের 'ছাড়' বা 'বিনামূল্য' পণ্য দেওয়ার প্রলোভন দেখানো হয়, সেই সব বিজ্ঞাপনকে নিষিদ্ধ করেছে কেন্দ্র।
'প্রিভেনশন অফ মিসলিডিং অ্যাডভ্যার্টাইসমেন্ট অ্যান্ড এন্ডোরসমেন্ট ফর মিসলিডিং অ্যাডভার্টাইসমেন্ট ২০২২' নামের বিধি জারি করা হয়েছে। নিয়ম না মানলে কড়া ব্যবস্থা নেওয়া হবে বিজ্ঞাপন সংস্থার বিরুদ্ধে। এমনকি নিয়ম লঙ্ঘনকারী বিজ্ঞাপনে মুখ দেখানো তারকাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থাও নেওয়া হতে পারে। যেসব বিজ্ঞাপন শিশুদের জন্যে তৈরি করা, সেইসব বিজ্ঞাপনের ওপরেও নজর রাখবে কেন্দ্র। কনজিউমার প্রোটেকশন অ্যাক্ট (Consumer Protection Act) অনুযায়ী, নিয়ম ভাঙলে ১০ লক্ষ থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত জরিমানাও হতে পারে।
আরও পড়ুন: কুঁজো, ট্যারা শুনতে শুনতেই আত্মহত্যার চেষ্টা, এখন তিনিই ভারতের সর্বকনিষ্ঠ সিইও
ক্রেতা সুরক্ষা বিষয়ক মন্ত্রকের (Ministry of Consumer Affairs) সচিব রোহিত কুমার (Rohit Kumar) বলেন, "বিভ্রান্তিকমূলক বিজ্ঞাপনগুলির ওপর ইতিমধ্যেই নিষেধাজ্ঞা জারি হয়েছে। কিন্তু নতুন নির্দেশিকায় বিষয়টি আরও স্পষ্ট হয়েছে। বিজ্ঞাপন প্রস্তুতকারী সংস্থা এবং পণ্যের কোম্পানিগুলির নিয়মগুলি বুঝতে সুবিধা হবে।" রোহিত আরও বলেন, "ক্রীড়াবিদ, অভিনেতাদের মতো বিখ্যাত ব্যক্তিত্বদেরও এই বিষয়ে সতর্ক হতে হবে। যে কোনও পণ্যের প্রচারে নামার আগে ওই পণ্য সম্পর্কে বিজ্ঞাপনে কী দাবি করা হচ্ছে সেটা জেনে নিতে হবে তাঁদের। এই বিখ্যাত মানুষদের দেখে অনেকেই প্রভাবিত হন। ফলে তাঁরা যে সব কথা বিজ্ঞাপনে সাক্ষর করছেন, তা নিয়ে একটু হোমওয়ার্ক করে নেওয়া দরকার।"
আরও পড়ুন: ডিজিটাল চোখে সবকিছুই নজরবন্দি প্রধানমন্ত্রীর
কেন্দ্রীয় নির্দেশিকায় বলা হয়েছে, বিজ্ঞাপনে শিশুদের খাবারের পণ্যে তার পুষ্টিগুণ সম্পর্কে মিথ্যে দাবি করা যাবে না। চিরাচরিত খাবারের থেকে এই খাবারের পুষ্টিগুণ বেশি বলে বিজ্ঞাপন প্রচার করা যাবে না। পণ্যের গুণ সম্পর্কে কোনও দাবি করা হলে সেই দাবির উৎস জানাতে হবে সংস্থাকে। নির্দেশিকায় আরও বলা হয়েছে, কোনও পণ্যের ক্ষেত্রেই কোনও মিথ্যে দাবি করা যাবে না। অনেক ক্ষেত্রে যে সংস্থা বিজ্ঞাপন করছে, সেই সংস্থার মালিকানায় অংশীদারিত্বও থাকে। তা-ও স্পষ্ট ভাবে জানাতে হবে।
মদের সরাসরি বিজ্ঞাপন করার নিয়ম নেই বলে, মদ প্রস্তুতকারী সংস্থাগুলি অনেক সময় সোডার বিজ্ঞাপন করে। এই ধরনের মিথ্যাচারেও নিষেধাজ্ঞা জারি করেছে কেন্দ্র। বিভিন্ন সংস্থা লড়াইয়ের ময়দানে টিকে থাকতে বিভিন্ন ছাড় ঘোষণা করেও বিজ্ঞাপন বানায়। এ ক্ষেত্রেও বিজ্ঞাপনে যে সব দাবি করা হচ্ছে, তার সত্যতা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে সরকার। পোর্টালগুলিতে অনেক সময় মিথ্যে রিভিউ দেখা যায়। সে বিষয়েও সতর্ক কেন্দ্র। এ বিষয়ে সকলের মতামত জানার জন্য একটি কমিটি গঠন করা হয়েছে।
+ There are no comments
Add yours