মাধ্যম নিউজ ডেস্ক: রাজ্যে আটকে রয়েছে রেলের (Indian RailWays) ৪৪টি প্রকল্প। জমি জটের কারণেই তা এগোচ্ছেনা বলে অভিযোগ করছেন রেলের আধিকারিকরা। স্বাভাবিকভাবেই প্রকল্পগুলির উন্নয়ন থেকে বঞ্চিত হচ্ছেন রাজ্যবাসী। মমতা বন্দ্যোপাধ্যায় এর মধ্যে বেশ কিছু প্রকল্পের শিলান্যাসও করেছিলেন ২০০৯-২০১০ নাগাদ যখন তিনি মুখ্যমন্ত্রী ছিলেন। কিন্তু ওই পর্যন্তই! কাজ এগোয়নি। রেলের দাবি রাজ্য জমি দিতে পারছেনা বলেই সম্পূর্ণ হচ্ছেনা প্রকল্পগুলি।
উত্তর দিনাজপুর জেলায় ১৯৮৩-৮৪ সালের প্রকল্প আজও শেষ হয়নি
প্রায় ৪০ বছর ছুঁইছুঁই অথচ শেষ করা গেলনা, উত্তর দিনাজপুর জেলার ৩টি রেল প্রকল্প। জানা গেছে, ১৯৮৩-৮৪ সাল নাগাদ প্রস্তাবিত হয়েছিল বালুরঘাট-একলাখিপুর রেল প্রকল্প। আনুমানিক বাজেট ধরা হয়েছিল ৬১৪ কোটি টাকা। মোট ১৬৩ কিমি রেলপথের এই প্রকল্পে কাজ হয়েছে মাত্র ৮৭ কিমি অর্থাৎ বাকি থেকে গেছে, এখনও ৭৬ কিমি। এই প্রকল্পের অন্তর্গত গাজোল-ইটাহার (২৭ কিমি), রায়গঞ্জ-ইটাহার (২২ কিমি),ইটাহার-বুনিয়াদপুর (২৭কিমি) রেলপথ নির্মানের কাজ থমকে রয়েছে। স্বাভাবিকভাবেই উত্তরবঙ্গের ব্যস্ততম এই স্থানগুলিকে জোড়া যাচ্ছেনা রেলপথের মাধ্যমে। অথচ এই প্রকল্পগুলির শিলান্যাসও হয়ে গেছে ২০০৭-০৮ এবং ২০১১-১২ নাগাদ।
কী বলছেন ওই অঞ্চলের বাসিন্দারা
দীর্ঘদিন দিন ধরে এই প্রকল্পগুলি আটকে রয়েছে, জট কাটানোর জন্য ইতিমধ্যে তা সংসদে তুলেছেন বালুরঘাটের সাংসদ তথা বর্তমান বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। কিন্তু বাসিন্দাদের অভিযোগ এতেও কোনও সুরাহা হয়নি। বাসিন্দারা বলছেন, রেলের (Indian RailWays) তরফে তো বাজেট প্রস্তুত, কিন্তু রাজ্যের জমি জটের কারণেই তার বাস্তবায়ন সম্ভব হচ্ছেনা। রায়গঞ্জের বাসিন্দা বিমল দাস বলেন, অনেকদিন ধরেই এই প্রকল্প থমকে রয়েছে। এতে শিলিগুড়ি যেতে হলে ট্রেনগুলিকে (Indian RailWays) বিহার হয়ে ঘুরে যেতে হয়, যারফলে সময় অনেকটাই বেশি লাগে। শিলিগুড়ি হল উত্তরপূর্ব ভারতের সবথেকে গুরুত্বপূর্ণ সংযোগকারী স্থান। বিমলবাবুর আরও সংযোজন, এই প্রকল্পগুলির বাস্তবায়ন হলে অর্থনৈতিকভাবেও লাভবান হবেন এলাকার মানুষজন।
জটে জমি আটকে রেল (পর্ব-২): প্রায় ৫০ বছরেও শেষ হলনা হুগলির ৩ প্রকল্প
+ There are no comments
Add yours