মাধ্যম নিউজ ডেস্ক: আইপিএলের (IPL) ভারতীয়-উপমহাদেশের টেলিভিশিন স্বত্ব থাকল সেই স্টারের (Star) হাতেই। একই এলাকার ডিজিটাল স্বত্ব পেল ভায়াকম ১৮ (Viacom 18)। সবমিলিয়ে চারটি সম্প্রচার স্বত্ব বিক্রি করে ৪৮,৩৮০ কোটি টাকা তুলল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। মঙ্গলবার বোর্ড সচিব জয় শাহ (Jay Shah) ট্যুইট করে জানান বিষয়টি।
ট্যুইটে জয় শাহ এদিন লেখেন, “আইপিএলের শুরুর দিন থেকে বৃদ্ধি শব্দটা সমার্থক। আজ ব্র্যান্ড আইপিএলের জন্য ভারতীয় ক্রিকেটের রেড-লেটার ডে। ই-নিলামের মূল্যায়ন দাঁড়িয়েছে ৪৮ হাজার ৩৯০ কোটি টাকা। প্রতি ম্যাচের দামের নিরিখে আইপিএল এখন বিশ্বের মধ্যে দ্বিতীয় সবচেয়ে দামী লিগ।”
[tw]
Since its inception, the IPL has been synonymous with growth & today is a red-letter day for India Cricket, with Brand IPL
touching a new high with e-auction resulting in INR 48,390 cr value. IPL is now the 2nd most valued sporting league in the world in terms of per
match value!— Jay Shah (@JayShah) June 14, 2022
[/tw]
মুম্বাইয়ে অনুষ্ঠিত তিন দিনের নিলাম শেষ হয়েছে গতকাল। এর আগে বিসিসিআই ১৬,৩৪৭,৫০ কোটি টাকায় ২০১৭ থেকে ২০২২ পর্যন্ত স্টার স্পোর্টস নেটওয়ার্ককে মিডিয়া রাইটস (IPL Media Rights) বিক্রি করেছিল। এবার প্রায় তিনগুণ লক্ষ্মীলাভ। বিসিসিআই-এর প্রত্যাশা থেকে অনেকটাই ছাপিয়ে গেল আয়ের অঙ্ক। দু’টি ভিন্ন সম্প্রচারকারী সংস্থা নিলামে লড়াই করে বাজিমাত করেছে। ভারতীয় উপমহাদেশে ডিজিটাল স্বত্ব বিক্রি হয়েছে ২৩ হাজার ৭৫৮ কোটি টাকায়। ভারতীয় উপমহাদেশে টিভি সত্ব বিক্রি হয়েছে ২৩ হাজার ৫৭৫ কোটি টাকায়। এই প্রথমবার টিভি স্বত্বকে পিছনে ফেলল ডিজিটাল স্বত্ব।
আরও পড়ুন: আইপিএলের স্বত্ব কেনার লড়াই থেকে সরে দাঁড়াল অ্যামাজন!
দেখে নেওয়া যাক কোন স্বত্ব কত টাকায় বিক্রি হল?
টিভি স্বত্ব: ২৩ হাজার ৫৭৫ কোটি টাকা (ম্যাচ পিছু ৫৭.৪০ কোটি টাকা)
ডিজিটাল স্বত্ব: ২০ হাজার ৫০০ কোটি টাকা (ম্যাচ পিছু ৫০ কোটি টাকা)
ডিজিটাল (নন এক্সক্লুসিভ ১৮টি ম্যাচ): ৩ হাজার ২৫৮ কোটি টাকা (ম্যাচ পিছু ৩৩.২৪ টাকা)
বিদেশি স্বত্ব: ১০৫৮ কোটি টাকা (ম্যাচ পিছু ২.৬ কোটি টাকা)
শুধু ভারতীয় উপ-মহাদেশের একটি বিশেষ ডিজিটাল স্বত্ব প্যাকেজ ‘ডি’-র একাংশ জিতেছে ভায়োকম ১৮। এছাড়া অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ব্রিটেনের ডিজিটাল স্বত্বও জিতেছে তারা। বাকি বিশ্বের স্বত্ব কিনে নিয়েছে টাইমস ইন্টারনেট। সব মিলিয়ে ১,৩০০ কোটি টাকার বেশি অর্থে প্যাকেজ ‘ডি’-র স্বত্ব বিক্রি হয়েছে।
আরও পড়ুন: কোন দল কতবার আইপিএল চ্যাম্পিয়ন হয়েছে জানেন? দেখুন তালিকা
আইপিএলের প্রথম ১০ বছরের স্বত্ব কিনেছিল সোনি। ২০০৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত স্বত্ব কিনতে তখন ৮,২০০ কোটি টাকা দিতে হয়েছিল তাদের। পরের পাঁচ বছরের স্বত্ব ১৬,৩৪৭.৫ কোটি টাকায় কিনেছিল স্টার। তখন আইপিএলের প্রতিটি ম্যাচের মূল্য ছিল ৫৪.৫ কোটি টাকা। এবার তা প্রায় দ্বিগুণ। প্রতিটি ম্যাচের মূল্য ১১৪ কোটি টাকায় (১৪.৬১ মিলিয়ন মার্কিন ডলার) ঠেকেছে। যা অঙ্কের নিরিখে বিশ্বে দ্বিতীয় স্থানে আছে। শীর্ষে আছে এনএফএল (১৭ মিলিয়ন মার্কিন ডলার)।
Leave a Reply