Vande Bharat Express route fencing:দূঘর্টনার হাত থেকে বাঁচতে বন্দে ভারত এক্সপ্রেস রুটে তারের বেড়া তৈরীর পরিকল্পনা রেল কর্তৃপক্ষের

Vande_Bharat_Express_1665163879782_1665163897135_1665163897135

মাধ্যম নিউজ ডেস্ক: বৃহস্পতিবার মোষের পালে ধাক্কা মারার পর শুক্রবার আনন্দের কাছে গরুতে ধাক্কা মারল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের বন্দে ভারত এক্সপ্রেস(Vande Bharat Express)। মাত্র ২৪ ঘন্টার ব্যবধানে ভারতের তৈরি এই সেমি হাইস্পিড ট্রেনটি দ্বিতীয়বার দূর্ঘটনার কবলে পড়েছে। যার জেরে ট্রেনটির সামনের দিক ‘নাক’ টা কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে। এবার অবশ্য ক্ষয়ক্ষতির পরিমাণ বৃহস্পতিবারের তুলনায় কম হয়। রেল সূত্রে জানা গিয়েছে ঘটনায় কোনও যাত্রী (Passenger) আহত হয়নি। তবে পরপর দু’দিন দূর্ঘটনার কবলে পড়ায়, বন্দে ভারত এক্সপ্রেসের যাত্রী নিরাপত্তা (Safety) নিয়ে প্রশ্ন উঠেছে। যদিও রেল কর্তৃপক্ষ (Railway Authority) এই দুই ঘটনাকে তেমন গুরুত্ব দিতে নারাজ।

আরও পড়ুন: গান্ধীনগর-মুম্বই রুটে বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী, করলেন ট্রেন সওয়ারী

পশ্চিম রেলওয়ের (Western Railway) জনসংযোগ বিভাগের তরফে জানানো হয়েছে,গরুকে ধাক্কা মারার জেরে ট্রেনের সামনের অংশ কিছুটা ক্ষতিগ্রস্ত হয়। তবে বড়সড় কোনও ক্ষতি হয়নি। সেই ঘটনার ১০ মিনিটের মধ্যেই ফের চলতে শুরু করে ট্রেন। এই ধরনের দুর্ঘটনার কথা ভেবেই ট্রেনের নোজ (Nose) কোনটি ফাইবার রিইনফোর্সড প্লাস্টিক (Fibre Reinforce Plastic) দিয়ে তৈরি করা হয়েছে। উল্লেখ্য, এই নোজ কোন কভারটি এমনভাবেই তৈরি করা হয়েছে যে কোথাও সংঘর্ষ হলেও তার প্রভাব শুধুমাত্র ওই অংশেই পড়বে। ট্রেনের বাকি অংশে কোনও ক্ষতি হবে না। সহজেই এই অংশকে বদলও করা সম্ভব, এমনভাবেই তৈরি করা হয়েছে বন্দে ভারতের ডিজাইন মডেল। পরবর্তী সময়েও যদি নোজ কোন কভারটি ক্ষতিগ্রস্ত হয়, তা দ্রুত বদল করার জন্য পর্যাপ্ত পরিমাণে অতিরিক্ত নোজ কোন কভার রাখা রয়েছে।

[tw]


[/tw]

রেল মন্ত্রী অশ্বিনি বৈষ্ণব (Ashwini Vaishnaw) জানিয়েই দিয়েছেন, এই ধরনের ঘটনা এড়ানো যাবে না। এই সেমি হাই স্পিড এক্সপ্রেস ট্রেনটি চালু করার আগেই এই ঝুঁকির কথা ভাবা হয়েছে।

নাম প্রকাশ না-করার শর্তে রেলের এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন,মুম্বই-গান্ধীনগর রুটের লাইনে যাতে গবাদি পশু চলে না আসে, সেজন্য স্থানীয় বাসিন্দাদের (Local People) সতর্ক করার পরামর্শ দিয়েছেন রেল কর্তৃপক্ষ সেইসঙ্গে ভবিষ্যতে এরকম দুর্ঘটনা এড়াতে লাইনের দু’পাশে তার লাগানোর বিষয়েও ভাবনাচিন্তা করছে রেল। ২০২৪ সালের মধ্যেই এই তারের বেড়া তৈরী হবে বলে আশাবাদী রেল কর্তৃপক্ষ।

দেশের খবর, দশের খবর, সব খবর, সবার আগে পেতে ফলো করুন আমাদের Facebook এবং Twitter পেজ।  

 

Please follow and like us:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LinkedIn
Share