Ahmedabad: বোয়িংকে আড়াল করতে গিয়ে আহমেদাবাদে বিমান দুর্ঘটনায় কাঠগড়ায় তোলা হচ্ছে পাইলটকে

International media outlets are twisting facts to blame pilot error for air india plane crash in Ahmedabad

মাধ্যম নিউজ ডেস্ক: বোয়িংকে আড়াল করতে গিয়ে আহমেদাবাদে (Ahmedabad) বিমান দুর্ঘটনার জন্য কাঠগড়ায় তোলা হচ্ছে পাইলটকে। অভিযোগ, একাধিক বিদেশি সংবাদমাধ্যম ইচ্ছাকৃতভাবে বিকৃত করে উপস্থাপন করছে এয়ারক্র্যাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরোর প্রাথমিক রিপোর্টকে। প্রসঙ্গত, মাসখানেক আগেই দুর্ঘটনার কবলে পড়েছিল এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই১৭১ (Air India Plane Crash)। এই দুর্ঘটনায় তদন্তের মুখে ত্রুটিপূর্ণ বাণিজ্যিক জেট নির্মাতা সংস্থা। অভিযোগ, তাকে আড়াল করতেই বিকৃত করা হচ্ছে রিপোর্ট।

বিমান দুর্ঘটনার রিপোর্ট (Ahmedabad)

ভারতের এয়ারক্র্যাফ্ট অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্যুরো ১২ জুনের দুর্ঘটনার প্রাথমিক রিপোর্ট প্রকাশ করেছে। ওই রিপোর্টে এয়ার ইন্ডিয়ার ফ্লাইট এআই১৭১ দুর্ঘটনায় ২৬০ জনের মৃত্যু হয়, যার মধ্যে মাটিতে থাকা ১৯ জনও ছিলেন। এই বিমানটি ছিল একটি বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার, যা আহমেদাবাদ থেকে লন্ডনের উদ্দেশে রওনা দিয়েছিল। কিন্তু ওড়ার কয়েক সেকেন্ডের মধ্যেই বিমানের দুটি ইঞ্জিনই বন্ধ হয়ে যায়। বিমানবন্দরের কাছেই একটি ঘনবসতিপূর্ণ এলাকায় ভেঙে পড়ে বিমানটি।রিপোর্টে বলা হয়েছে, বিমানটি ১৮০ নট গতিবেগে পৌঁছতেই দুটি ইঞ্জিনই কাজ করা বন্ধ করে দেয়। ইঞ্জিন ১ এবং ইঞ্জিন ২–এর ফুয়েল কাটঅফ সুইচ একে অপরের এক সেকেন্ডের মধ্যে “রান” থেকে “কাটঅফ”-এ চলে যায়, যার ফলে জ্বালানির সরবরাহ বন্ধ হয়ে যায় এবং দুটি ইঞ্জিনই বিকল হয়ে যায়। এক মুহূর্তের জন্য ইঞ্জিনগুলি সচল হলেও, স্থিতিশীল হয়নি। তার জেরেই মাটিতে আছড়ে পড়ে বিমানটি (Ahmedabad)।

বিকল হয়ে যায় ইঞ্জিন

রিপোর্টে আরও বলা হয়েছে, বিমানটি ওড়ার কিছুক্ষণের মধ্যেই সক্রিয় হয়ে যায় র‍্যাম এয়ার টারবাইন (এমন একটি যন্ত্র যা সম্পূর্ণ বিদ্যুৎ বিভ্রাটের ক্ষেত্রে স্বয়ংক্রিয়ভাবে চালু হয়)। এটি নিশ্চিত করে যে বিমানটি সম্পূর্ণভাবে বৈদ্যুতিক শক্তি ও ইঞ্জিন শক্তি হারিয়েছিল। এয়ার অ্যাক্সিডেন্ট ইনভেস্টিগেশন ব্রাঞ্চের আধিকারিকরা সাইট পরিদর্শন, ড্রোন ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি সম্পন্ন করেছেন। দুটি ইঞ্জিনই একটি সুরক্ষিত হ্যাঙ্গারে সরানো হয়েছে এবং গুরুত্বপূর্ণ অংশগুলিকে ভবিষ্যৎ পরীক্ষার জন্য আলাদা করে রাখা হয়েছে। তদন্তে পাখির ধাক্কার সম্ভাবনাও বাতিল করা হয়েছে। কারণ ওড়ার (Air India Plane Crash) সময় ওই অঞ্চলে পাখির কোনও গতিবিধির রেকর্ড পাওয়া যায়নি। এসব খবর উপেক্ষা করেই পাইলটের ঘাড়ে দোষ চাপাচ্ছে বিদেশি কিছু সংবাদ মাধ্যম (Ahmedabad)।

Please follow and like us:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LinkedIn
Share