মাধ্যম নিউজ ডেস্ক: পধানমন্ত্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারত প্রতিদিন ডিজিটাইজেশনের দিকে এগোচ্ছে। এই আবহে ভারতে বৈদ্যুতিক যানবাহন (EV), স্টেশনারি স্টোরেজ এবং কনজ্যুমার ইলেকট্রনিক্সের দ্রুত বিকাশ ঘটছে। এর ফলে ২০৩০ সালের মধ্যে দেশে লিথিয়াম-আয়ন ব্যাটারির (LiB) চাহিদা ১১৫ গিগাওয়াট-ঘন্টা (GWh)-তে পৌঁছবে বলে মনে করা হচ্ছে। অ্যাসেনচার (Accenture) ও ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশন (ICEA)-এর যৌথভাবে প্রস্তুত করা রিপোর্টে এমনই পূর্বাভাস মিলেছে। রিপোর্ট অনুযায়ী, ২০২৫ থেকে ২০৩০ সালের মধ্যে শুধুমাত্র ইভি খাতে লিথিয়াম-আয়ন ব্যাটারির (India’s lithium-ion battery) চাহিদা বার্ষিক ৪৮% হারে বাড়বে, যেখানে স্টেশনারি স্টোরেজে ১৪% এবং কনজ্যুমার ইলেকট্রনিক্সে ৩% হারে বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।
লিথিয়াম-আয়ন ব্যাটারির চাহিদা বৃদ্ধির কারণ
ভারতে লিথিয়াম-আয়ন ব্যাটারির (India’s lithium-ion battery) চাহিদা বৃদ্ধির মূল কারণ হল বৈদ্যুতিক গাড়ির চাহিদা বৃদ্ধি। এছাড়াও সৌর ও বায়ুবিদ্যুতের মতো নবায়নযোগ্য উৎস থেকে উৎপাদিত বিদ্যুৎ সংরক্ষণে লিথিয়াম-আয়ন ব্যাটারির ব্যবহার বাড়ছে। গ্রিড-ভিত্তিক এবং অন্যান্য শক্তি সঞ্চয় ব্যবস্থার জন্য লিথিয়াম-আয়ন ব্যাটারির চাহিদা বৃদ্ধি পাচ্ছে। স্মার্টফোন, ল্যাপটপ এবং অন্যান্য ইলেকট্রনিক গ্যাজেটের জন্য এই ব্যাটারি একটি গুরুত্বপূর্ণ চালিকা শক্তি।
সরকারের সাহায্য
সরকারের প্রোডাকশন-লিঙ্কড ইনসেনটিভ (PLI) স্কিমের ফলে দেশে ব্যাটারি উৎপাদন ক্ষমতা ২০৩০ সালের মধ্যে ২২০ গিগাওয়াট-ঘন্টা-তে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। ইতিমধ্যে ওলা ইলেকট্রিক (Ola Electric), রিলায়েন্স নিউ এনার্জি সোলার (Reliance New Energy Solar), ও রাজেশ এক্সপোর্ট (Rajesh Exports) এই স্কিমের আওতায় ৪০ গিগাওয়াট-ঘন্টা উৎপাদনের অনুমোদন পেয়েছে। বিশেষজ্ঞদের মতে, চাহিদা মেটাতে শুধু উৎপাদন বাড়ালেই হবে না, পুনর্ব্যবহার যোগ্য ব্যাটারির পরিমাণও বাড়াতে হবে। সম্প্রতি প্রকাশিত রিপোর্টে দেখা গিয়েছে, বর্তমানে ভারতে ব্যবহৃত ব্যাটারির মাত্র ১% পুনর্ব্যবহার হয়। এতে একদিকে যেমন পরিবেশগত ঝুঁকি বেড়ে যাচ্ছে, অন্যদিকে হারিয়ে যাচ্ছে একটি সম্ভাব্য ৩.৫ বিলিয়ন ডলারের অর্থনৈতিক সুযোগ। ইন্ডিয়া সেলুলার অ্যান্ড ইলেকট্রনিক্স অ্যাসোসিয়েশন (ICEA)-এর চেয়ারম্যান পঙ্কজ মোহিন্দরু বলেন, “টেকসইতা হলো এই সময়ের সবচেয়ে বড় অর্থনৈতিক সুযোগগুলির একটি… ভারত যদি এখনই পদক্ষেপ নেয়, তাহলে একটি শক্তিশালী চক্রাকার ব্যাটারি অর্থনীতি গড়ে তোলা সম্ভব হবে। এতে আমদানি নির্ভরতা কমবে এবং ভারত বিশ্বে ক্লিন টেকনোলজির কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হতে পারবে।”
Leave a Reply