Tawang: দালাই লামার উত্তরসূরি নির্বাচন, ফের খবরের শিরোনামে ভারতের তাওয়াং

Tawang may be the key to dalai lamas reincarnation

মাধ্যম নিউজ ডেস্ক: সম্প্রতি ৯০তম জন্মদিন পালন করলেন ১৪তম দালাই লামা (Dalai Lama)। একই সঙ্গে চলছে তাঁর উত্তরসূরি নির্বাচনের প্রস্তুতিও। এহেন আবহে ফের একবার খবরের শিরোনামে উঠে এল ভারতের একটি হিমালয়ান মঠ তাওয়াংয়ের (Tawang) নাম। হয়তো এই মঠ থেকেই নির্বাচিত হবেন পঞ্চদশতম তিব্বতি বৌদ্ধ ধর্মগুরু। আর যদি তাই হয় তবে চিনের শতাব্দী প্রাচীন এই আধ্যাত্মিক প্রতিষ্ঠানে হস্তক্ষেপ করার প্রচেষ্টাকে চ্যালেঞ্জ জানাবে ভারত। নাম ছিল সানগ্যাং গিয়াস্তো।তখন তাওয়াং ছিল এক ধর্মীয় ও সাংস্কৃতিক নেটওয়ার্কের অংশ, যা হিমালয় অঞ্চলের বিভিন্ন মঠকে মধ্য তিব্বতের সঙ্গে যুক্ত করত। এই দূরবর্তী প্রান্ত থেকেই পরবর্তীতে এই শিশুকে ষষ্ঠ দলাই লামা হিসেবে স্বীকৃতি দেওয়া হয়েছিল।

ব্যতিক্রমী দালাই লামা (Tawang)

তবে লাসায় তাঁর সিংহাসনে আরোহণের পথটি ছিল অত্যন্ত ব্যতিক্রমী। পঞ্চম দালাই লামার মৃত্যুর খবর প্রায় পনেরো বছর গোপন রেখেছিলেন সে দেশের শাসক।  রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রাখাতে এবং পোতালা প্রাসাদের কাজ সম্পন্ন করতেই মৃত্যুর খবর গোপন করা হয়েছিল। শেষমেশ যখন পুনর্জন্ম খোঁজার সময় এল, তখন তাঁরা এদিক ওদিক খুঁজে শেষমেশ তাওয়াংয়ে খুঁজে পান শিশুটিকে। ১৬৮৮ সালে তাঁকে মধ্য তিব্বতে নিয়ে আসা হয়। গোপনে দেওয়া হয় শিক্ষা। এবং প্রায় এক দশক পরে তাঁকে আনুষ্ঠানিকভাবে সিংহাসনে বসানো হয়। সেই থেকেই হিমালয়ের কোলের ছোট্ট জনপদ তাওয়াং আধ্যাত্মিক ও রাজনৈতিক মানচিত্রে দখল করে নিয়েছে স্থায়ী আসন।

আলোচনার কেন্দ্রে তাওয়াং

আজ তিন শতকেরও বেশি সময় পরে ফের তাওয়াং আবারও দালাই লামার উত্তরসূরি নির্বাচন নিয়ে বিতর্কের কেন্দ্রে উঠে এসেছে। গত জুলাই মাসে দালাই লামা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেন যে এই প্রতিষ্ঠানটি চলতে থাকবে এবং তাঁর পুনর্জন্ম চিহ্নিত করার প্রক্রিয়া সম্পূর্ণভাবে তাঁর নিজের দফতর গাদেন ফোদ্রাং ট্রাস্টের হাতে থাকবে, যা শীর্ষস্থানীয় তিব্বতি বৌদ্ধ নেতাদের (Dalai Lama) সঙ্গে পরামর্শ করে পরিচালিত হবে (Tawang)। বছরের পর বছর ধরে দালাই লামা স্পষ্ট করে বলে আসছেন যে তাঁর পুনর্জন্ম, অর্থাৎ পঞ্চদশ দালাই লামা, চিনের শাসনের অধীনে জন্ম নেবেন না। ২০২৫ সালের মার্চে প্রকাশিত ‘ভয়েস ফর দ্য ভয়েসলেস’ শীর্ষক বইয়ে তিনি লেখেন, “নতুন দালাই লামা একটি স্বাধীন বিশ্বে জন্ম নেবেন।” বিশেষজ্ঞদের মতে, এই বাক্যটি খুব সচেতনভাবে বেছে নেওয়া হয়েছে, এবং সাধারণভাবে এটি চিন ও চিনের অধীনে থাকা তিব্বতের পুনর্জন্মস্থল হিসেবে প্রত্যাখ্যান বলেই ধরা হয়েছে। আগে একাধিকবার বক্তব্য রাখতে গিয়ে তিনি এও বলেছিলেন, ভারত, যেখানে তিনি ১৯৫৯ সাল থেকে নির্বাসনে রয়েছেন, সেটাই হতে পারে তাঁর পুনর্জন্মের সম্ভাব্য স্থান।

উল্টো অবস্থান চিনের

এর ঠিক উল্টো অবস্থান নিয়েছে বেজিং। চিনা কমিউনিষ্ট সরকার সাফ জানিয়ে দিয়েছে যে দালাই লামার যে কোনও বৈধ উত্তরসূরি অবশ্যই চিন সীমান্তের ভেতর থেকে হতে হবে এবং কমিউনিস্ট পার্টির অনুমোদন প্রাপ্ত হতে হবে। এর অর্থ, পরবর্তী দালাই লামার ওপর নিয়ন্ত্রণ মানেই তিব্বতের ধর্মীয় প্রতিষ্ঠানগুলোর ওপর নিয়ন্ত্রণ, এবং এর মাধ্যমে বৃহত্তর তিব্বতি জনগণের ওপরও চিনের প্রভাব বিস্তার। দালাই লামা ও চিনের এই দোটানার কারণেই ফের ক্রমেই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে তাওয়াং (Tawang)। পূর্ব হিমালয়ের উচ্চভূমিতে ভারত, ভুটান ও তিব্বতের সংযোগস্থলের কাছে রয়েছে তাওয়াং মনাস্ট্রি। এটি (Dalai Lama) স্রেফ একটি উপত্যকাই নয়, বরং সমগ্র তিব্বতীয় বৌদ্ধ জগতের ওপর এক বিশাল আধ্যাত্মিক ভৌগোলিক এলাকার ওপর প্রভাব বিস্তার করে। এটি আজ ভারতের বৃহত্তম মনাস্ট্রি এবং লাসার দ্রেপুং মনাস্ট্রির পর গেলুগ বৌদ্ধ সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম কেন্দ্র।

তাওয়াংয়ের প্রতিষ্ঠা

তাওয়াং প্রতিষ্ঠিত হয় ১৬৮১ সালে মেরাগ লোদ্রে গ্যাতসো নামে এক সন্ন্যাসীর দ্বারা, যিনি পঞ্চম দালাই লামার ঘনিষ্ঠ শিষ্য ছিলেন। দালাই লামার নির্দেশেই এই মনাস্ট্রিটি নির্মিত হয়েছিল এবং এটি মূলত হিমালয়ের কিনারে অবস্থিত, সাংস্কৃতিকভাবে তিব্বতীয় কিন্তু ভৌগোলিকভাবে দূরবর্তী মন অঞ্চলে গেলুগ প্রভাব সুসংহত করার জন্য গড়ে তোলা হয়েছিল। এর ঠিক এক বছরের মধ্যেই ষষ্ঠ দালাই লামার আবির্ভাব তাওয়াংকে একটি সাধারণ ধর্মীয় কেন্দ্র থেকে গভীর আধ্যাত্মিক তাৎপর্যপূর্ণ স্থানে রূপান্তরিত করে। তাঁর স্বীকৃতি এবং পরবর্তী কালে সিংহাসনে অধিষ্ঠান তাওয়াংকে স্থায়ীভাবে তিব্বতীয় বৌদ্ধ ধর্মের পবিত্র ভৌগোলিক মানচিত্রে জায়গা করে দেয়। এটি শুধু গেলুগ শিক্ষার ও সাধনার একটি গুরুত্বপূর্ণ কেন্দ্রই নয়, বরং দালাই লামার পুনর্জন্মের বংশপরম্পরায় একটি আধ্যাত্মিকভাবে অনুমোদিত জন্মস্থান হিসেবেও প্রতিষ্ঠা পায় (Tawang)।

দালাই লামার আধ্যাত্মিক প্রভাবের প্রতীক

শুরুর সময় থেকেই এই মনাস্ট্রিটি কেবল উপাসনা ও শিক্ষার কেন্দ্র ছিল না, বরং তিব্বতের বাইরেও দালাই লামার আধ্যাত্মিক প্রভাবের একটি প্রতীক ছিল এটি। পরবর্তী কয়েক দশকে তাওয়াং মনাস্ট্রি তখনকার “মন-ইউল” নামে পরিচিত অঞ্চলের ধর্মীয় কেন্দ্র হিসেবে কাজ করেছে। এই অঞ্চলটি বর্তমানে ভারতের অরুণাচল প্রদেশ এবং ভুটানের কিছু অংশ নিয়ে গঠিত। মনাস্ট্রিটি কর আদায় করত, বিবাদ মেটাত এবং ধর্মীয় জীবন পরিচালনা করত। এর প্রধানরা যাঁদের রিনপোচে বলা হত তাঁদের অত্যন্ত সম্মান করা হত এবং তাঁরা প্রায়ই লাসার বড় বড় মনাস্ট্রিগুলিতে শিক্ষাগ্রহণ করে ফিরে আসতেন তাওয়াংয়ে (Dalai Lama)। তাওয়াং এবং তিব্বতের প্রধান ধর্মীয় প্রতিষ্ঠান যেমন গ্যান্ডেন, সেরা এবং দ্রেপুংয়ের মধ্যে নিয়মিতভাবে তীর্থযাত্রী ও সন্ন্যাসীরা যাতায়াত করতেন। এর ফলে দূরবর্তী বিহারগুলিও মধ্য তিব্বতের শিক্ষামূলক ও আচারিক ক্যালেন্ডার অনুসরণ করত। ক্রমে তাওয়াং এমন একটি স্থান হয়ে ওঠে, যেখানে মোনপা পরিবারগুলির সন্ন্যাসীরা লাসায় না গিয়েও উচ্চতর ধর্মীয় শিক্ষা লাভ করতে পারত।

লাসা দখল করে পিএলএ

এই ধারাবাহিকতায় ছেদ পড়ে ১৯৫১ সালে, যখন ভারত সরকার আনুষ্ঠানিকভাবে ওই অঞ্চলের প্রশাসনিক দায়িত্ব গ্রহণ করে। তবে চিনা পিপলস লিবারেশন আর্মি (PLA) লাসা দখল করার পর ও সীমান্ত বন্ধ হওয়ার পরেও তাওয়াং মঠের দালাই লামার প্রতি আধ্যাত্মিক আনুগত্য বজায় রাখে। ১৯৫৯ সালে দালাই লামা যখন ভারতে পালিয়ে আসেন, তিনিও তাওয়াং পেরিয়ে আসেন। সেখানে সন্ন্যাসী ও গ্রামবাসীরা তাঁকে সাদর অভ্যর্থনা জানান। পরে তেজপুর হয়ে শেষ পর্যন্ত ধর্মশালায় পৌঁছন তিনি (Tawang)। বর্তমান রাজনীতিতে এই ঘটনার প্রতীকী গুরুত্বও কম নয়। আজ তাওয়াং চিন-নিয়ন্ত্রিত তিব্বতের বাইরে গেলুগ পরম্পরার অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান হিসেবে টিকে আছে। এটি সম্ভবত একমাত্র বড় মাপের মঠ যা এখনও ঐতিহাসিক গুরুত্ব ও তিব্বতের পুরোনো বিশ্বব্যবস্থার সঙ্গে প্রত্যক্ষ সম্পর্ক বজায় রেখেছে।

সিঁদুরে মেঘ দেখছে চিন

এতেই সিঁদুরে মেঘ দেখছে চিন। চিনা কমিউনিস্ট পার্টি দালাই লামার উত্তরাধিকার নির্বাচনকে একটি বিরল রাজনৈতিক সুযোগ হিসেবে দেখছে। তার কারণ তিব্বতি বৌদ্ধধর্মকে স্থায়ী রাষ্ট্রীয় নিয়ন্ত্রণে আনার জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সুযোগ। গত কয়েক দশক ধরে বেজিং চিনের ভেতরে থাকা প্রধান তিব্বতি বৌদ্ধ প্রতিষ্ঠানগুলিকে রাজনৈতিক তত্ত্বাবধানে আনতে সফল হয়েছে। কেবলমাত্র নির্বাসিত দালাই লামাই চিনা কর্তৃত্ব থেকে বিচ্ছিন্ন (Dalai Lama)। তাঁর মৃত্যু চিনের জন্য সেই কর্তৃত্বকে ফিরিয়ে আনার চেষ্টা করার জন্য একটি বিরল সুযোগ এনে দেবে। তাই চিন চাইছে, এমন একজন উত্তরাধিকারী তৈরি করতে যিনি চিনের ভেতরে জন্মাবেন, পার্টির তত্ত্বাবধানে বেড়ে উঠবেন এবং শেষ পর্যন্ত রাষ্ট্রের প্রতি আনুগত্য প্রকাশ করবেন (Tawang)।

Please follow and like us:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

LinkedIn
Share