মাধ্যম নিউজ ডেস্ক: ভারত-পাকিস্তান যুদ্ধের আবহেই শুক্রবার কেরলের ভিজিনজাম আন্তর্জাতিক সমুদ্রবন্দর (Vizhinjam International Seaport) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার কেরলের তিরুবনন্তপুরমে ভারতের প্রথম ট্রান্সশিপমেন্ট হাব ‘ভিজিনজাম আন্তর্জাতিক সমুদ্রবন্দর’-এর আনুষ্ঠানিক সূচনা করেন মোদি। প্রকল্পটির নির্মাণে ব্যয় হয়েছে আনুমানিক ৮৮৬৭ কোটি টাকা। এই উপলক্ষে উপস্থিত ছিলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি এবং তিরুবনন্তপুরমের কংগ্রেস সাংসদ শশী থারুর। এই বন্দর উদ্বোধনের মাধ্যমে আন্তর্জাতিক বাণিজ্য ও শিপিং ক্ষেত্রে ভারতের ভূমিকা উল্লেখযোগ্যভাবে বাড়বে বলে আশা করা হচ্ছে।
বিকশিত ভারতের গুরুত্বপূর্ণ স্তম্ভ
পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের আওতায় ভারতের বৃহত্তম বন্দর (Vizhinjam Seaport) উন্নয়ন সংস্থা আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড (APSEZ), এই প্রকল্পটি গড়ে তুলেছে। যার দুই-তৃতীয়াংশ খরচ বহন করেছে কেরল সরকার। এই প্রকল্পকে রাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় লগ্নি বলে বর্ণনা করেছেন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। বন্দরটি ২০২৪ সালের ৪ ডিসেম্বর বাণিজ্যিক কমিশনিং সার্টিফিকেট পায়। সমুদ্রবন্দরটির আনুষ্ঠানিক উদ্বোধনের আগে বৃহস্পতিবার সন্ধ্যায় কেরলে পৌঁছন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বন্দরটির উদ্বোধনী অনুষ্ঠান শুক্রবার সকাল ১০.৩০ টায় শুরু হয়। আদানি গ্রুপের অধীনস্থ আদানি পোর্টস অ্যান্ড স্পেশাল ইকোনমিক জোন লিমিটেড (APSEZ) এই প্রকল্পটি নির্মাণ করেছে, যা দেশের বন্দর পরিকাঠামোয় এক যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বিবেচিত হচ্ছে। এই বন্দর উদ্বোধন করে প্রধানমন্ত্রী বলেন, “ভিজিনজাম কেবল একটি বন্দর নয়, এটি ভারতের বিকশিত ভারত লক্ষ্যের এক গুরুত্বপূর্ণ স্তম্ভ।” কেরলের মুখ্যমন্ত্রী বিজয়ন এই দিনকে ‘ঐতিহাসিক মুহূর্ত’ বলে অভিহিত করে, প্রধানমন্ত্রী ও আদানি গ্রুপকে অভিনন্দন জানান।
বিশেষত্ব ও কৌশলগত গুরুত্ব
ভিজিনজাম বন্দরটি (Vizhinjam Seaport) আন্তর্জাতিক সামুদ্রিক বাণিজ্য রুট থেকে মাত্র ১০ নটিক্যাল মাইল দূরে অবস্থিত। এই কৌশলগত অবস্থান বড় বড় কার্গো জাহাজগুলোর জন্য একে আদর্শ গন্তব্যে পরিণত করেছে। এতদিন ভারতের প্রায় ৭৫ শতাংশ ট্রান্সশিপমেন্ট কন্টেইনার শ্রীলঙ্কার কলম্বো বন্দরে হ্যান্ডেল হতো। এখন এই নির্ভরতা অনেকাংশে হ্রাস পাবে বলে আশা করা হচ্ছে। বন্দরের একটি প্রধান বৈশিষ্ট্য হল, এটি দেশের সবচেয়ে গভীর এবং শক্তিশালী ব্রেকওয়াটার, যা প্রায় ৩ কিলোমিটার লম্বা এবং ২৮ মিটার গভীর। এটি খারাপ আবহাওয়াতেও ধারাবাহিক অপারেশন নিশ্চিত করবে।
প্রযুক্তিগত উৎকর্ষতা ও ভবিষ্যৎ পরিকল্পনা
ভিজিনজাম হবে দেশের প্রথম আধা-স্বয়ংক্রিয় বন্দর, যেখানে থাকবে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ইয়ার্ড ক্রেন এবং রিমোট-অপারেটেড শিপ-টু-শোর ক্রেন। এর পাশাপাশি, এটি ভারতের প্রথম ঘরোয়া প্রযুক্তিতে তৈরি এআই-চালিত ভেসেল ট্র্যাফিক ম্যানেজমেন্ট সিস্টেম (VTMS) ব্যবহার করবে, যা আইআইটি মাদ্রাজের সহায়তায় তৈরি হয়েছে। এই বন্দর ইতিমধ্যেই বিশ্বের বৃহত্তম শিপিং কোম্পানি এমএসসি-এর ‘জেড সার্ভিসের’-এর অন্তর্ভুক্ত হয়েছে, যা ইউরোপ ও এশিয়াকে আফ্রিকার কেপ অব গুড হোপ-এর মাধ্যমে সংযুক্ত করে। ২০২৮ সালের মধ্যে বন্দরের বার্ষিক ক্ষমতা ৩০ লক্ষ টিইইউ-তে পৌঁছবে বলে আশা করা হচ্ছে। এর জন্য প্রায় ১০,০০০ কোটি টাকার অতিরিক্ত উন্নয়ন প্রকল্প হাতে নেওয়া হয়েছে, যা সম্পূর্ণভাবে আদানি পোর্টস দেবে।
প্রাচীনকাল থেকেই এই বন্দরের গুরুত্ব
তথ্য বলছে, প্রাচীন আমল থেকেই কেরলের ভিজিনজাম বন্দর (Vizhinjam Seaport) সমুদ্রপথে বাণিজ্যের একটি বড় কেন্দ্র ছিল। একটা সময় ত্রিবঙ্কুরের রাজ্যের বাণিজ্য হত এই সমুদ্রবন্দর ধরে। বিশ্বের সঙ্গে কেরলকে সংযুক্ত করেছিল এই বন্দর। জানা যায়, এই জায়গার ভৌগলিক অবস্থান গ্রিক, রোম, আরব, চিনের সঙ্গে প্রাচীন যুগে কেরলকে সংযুক্ত করত। তার দ্বারা খাদ্যাভ্যাসগত, আর্কিটেকচার-গত, সংস্কৃতিগত আদানপ্রদানও চলত। ইতিহাস বলছে, এই সমুদ্র বন্দর ব্রিটিশ ঔপনিবেশিক যুগেও ইউরোপীয় ব্যবসায়ীদের জন্য গুরুত্বপূর্ণ কেন্দ্র ছিল। কেরলের মশলার বাণিজ্যে থাবা বসাতে এই বন্দরেই আসত বহু ডাচ, পর্তুগিজ, ব্রিটিশ বাণিজ্য জাহাজ। এই বন্দেরর ভৌগলিক অবস্থান ভারতকে আন্তর্জাতিক বাণিজ্যে স্ট্র্যাটেজিক গুরুত্ব দিচ্ছে। গভীর জলের বন্দর হিসাবে এই বন্দর অত্যন্ত সহায়তা করবে দেশকে, বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।
ভারতের সুবিধা
এতদিন পর্যন্ত ভারতের ৭৫ শতাংশ ‘ট্রান্সশিপমেন্ট’র কন্টেনার শ্রীলঙ্কার কলম্বো বন্দর দ্বারা পরিচালিত হত। যার ফলে একটা মোটা অঙ্কের ‘ফরেন এক্সচেঞ্জ’ ও রাজস্বের ক্ষতি হত। মনে করা হচ্ছে, দেশের সেই অসুবিধার জায়গাটি কাটিয়ে দেবে ভিজিনজাম। এটি গভীর জলের বন্দর হওয়ায় বড় কার্গো জাহাজ নোঙর করার ক্ষেত্রে এটি লাভদায়ক ভৌগলিক অবস্থানে রয়েছে বলে মনে করা হচ্ছে। এই বন্দরটি এখন কিংডাও, সাংহাই, বুসান এবং সিঙ্গাপুরের মতো বিশ্বব্যাপী তাবড় বাণিজ্য কেন্দ্রের সঙ্গে সংযুক্ত হতে পারবে। মনে করা হচ্ছে, দক্ষিণ এশিয়ার জলপথ বাণিজ্যের রুটে ভিজিনজাম একটি তাবড় হাব হতে চলেছে। এই বন্দরকে মাল্টি মডেল হাব হিসাবে গড়ে তোলা হয়েছে। ফলত, এরসঙ্গে ন্যাশনাল হাইওয়ে ৬৬-র যোগ রয়েছে। যা দেশের বাণিজ্যকে শক্তিশালী করতে সক্ষম। খুব শীঘ্রই এই বন্দরের সঙ্গে রেল যোগাযোগেরও নির্মাণ কাজ শুরু হবে বলে খবর।
Leave a Reply